Thank you for visit our website. সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম।

১৩ অক্টোবর, ২০১৪

প্রযুক্তির যে কুসংস্কার আমরা বিশ্বাস করি

নিত্য নতুন এই তথ্য ও প্রযুক্তির যুগে আপনি হয়তো বলবেন আপনি কুসংস্কার বিশ্বাস করেন না কিন্তুু বেশির ভাগ ক্ষেত্রেই হয়তো প্রযুক্তির কুসংস্কারে আটকে রয়েছেন। তেমনি কিছু কুসংস্কার নিয়ে লিখবো।

১।  ক্যামেরা আর মেগাপিক্সল

বিশরভাগ মানুেষরই ধারণা ক্যামেরার মেগাপিক্সল এর উপর নির্ভর করে ভালো ছবিে উঠে পিক্সেল হলো এক ছবির কত গুলো ক্ষুদ্র ক্ষুদ্র অংশের বিভাজন, যা দ্বারা আপিন ছবিটিকে কতটা বিবর্ধন করেত পারেবন তা নির্ভর করে এর সাথে ভালো ছবি উঠা নির্ভর করে না। ভালো ছবি আসে আপনার প্রাস্পেক্টিভের সাথে সামঞ্জস্যপুর্ণ আলো এবং কম্পোজিশনের সমন্বয়ে। তাই ক্যামেরা অনেক বেশি মেগাপিক্সলের না হলে ভালো ছবি উঠবে না এই ধারণা থেকে বেরিয়ে আসুন।

২। পেন ড্রাইভ সেভলি রিমোভ না করলে নষ্ট হয়ে যাবে
এটি আরেকটি কুসংস্কার যা বেশির ভাগ মানুষেই বিশ্বাস করে থাকে। পেন ড্রাইভ কিংবা ইউএসবি কার্ড গুলো সেভলি রিমোভ না করলে দ্রুত নষ্ট হয়ে যায়। পেন ড্রাইভ কিংবা ইউএসবি কার্ড গুলো ভালো থাকে ভাইরাস মুক্ত থাকলে কিংবা পড়ে গিয়ে ক্ষতিগ্রস্ত না হলে। আজ থেকে সেভলি রিমোভ না করে সরাসরি খুলে ফেলুন দেখুনতো নষ্ট হয় কিনা।

৩। চুম্বক কম্পিউটারের ডাটা নষ্ট করে
কম্পিউটারের ডাটাগুলো আপনার পুরোপুরি মুছে ফেলতে দরকার বেশি উন্নত মানের ম্যাগনেট বা চুম্বক। এম আরআই মেশিনে যে ধরনের ম্যাগনেট ব্যবহার করা হয় এমন ম্যাগনেটের আশপাশে আপরার পিসি থাকলে সামলিয়ে রাখতে পারেন। তার বাইরে ছোটখাট চুম্বক আপনার পিসির ডাটা মুছতে পারবে না।

৪। ফোন বা ল্যাপটপের ব্যাটারি
অনেকেই বলেন ফোন বা ল্যাপটপের ব্যাটারি চার্জ শুন্য করে তবেই চার্জ দিলে ব্যাটারি অনেক দিন কার্যকর থাকে। এটি ভুল ধারণা, বর্তমান লিথিয়ন আয়নের ব্যাটারিগুলো চার্জ পুরোপুরি শুন্য করলে আয়ন নষ্ট হয়ে যাওয়ার সম্বাবনা বেশি থাকে তাই চার্জ দেওয়ার ক্ষেত্রে এই নিয়ম না মেনে চার্জ করাই ভালো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন